আমিই আমার সিন্ডিকেট (পঞ্চম পর্ব)

  •  
  •  
  •  
  •  

আমি যার হাতে ফুল তুলে দেই,
সে-ই প্রথম ভুল বোঝে আমাকে।
কিছু মানুষ আমার কাছে ফুল প্রত্যাশা করে। আমি জানি তারা আমাকে পছন্দ করে বলেই হয়তো তাদের পছন্দের কথা জানাতে দ্বিধা বোধ করে না। কিন্তু আমি তাদের কিছুই বলি না। হেসে ব্যাপারখানা হালকা করে ফেলি। আবার উপরের কবিতাখানাও অনুচ্চারিতই থেকে যায়। ভালোবাসার ক্ষুদা অসম্ভব রকমের ভয়ঙ্কর ব্যাপার। এর ধ্বংসাত্মক ক্ষমতার কাছে সাধারণ মানুষ কিছুই না। আর তাইতো এই ভালোবাসা নামক মায়াই কিছু মানুষকে রাত জাগা শেখায় আর কিছু মানুষকে রাতের আঁধারে পালিয়ে বাঁচায়।

সৃষ্টিকর্তা মানুষকে অসম্ভব অনূভুতি দিয়েছেন, দিয়েছেন অসম্ভব আনন্দিত হবার ক্ষমতা। যিনি কষ্ট দেন আনন্দও নিশ্চয়ই তাঁরই দেয়া। মাথার কাছের জানালা দিয়ে কি চমত্‍কার জ্যোত্‍স্নাই না এসে পরে আমার বিছানায়। জ্যোত্‍স্নালোকিত বিছানা বলে কিছু থাকলে সেটাই। খুব ভালো লাগে। গায়ে জ্যোত্‍স্না মুড়িয়ে ঘুমুতে যাই রোজ। তারপরও মানুষ হিসেবে আমি অসম্পূর্ণ। খুব আনন্দের মূহুর্ত কাউকে বলতে না পারার অসম্পূর্ণতা। অথবা নিজেকে ঘরের কোণে গুটিয়ে শুয়ে বসে থাকার অসম্পূর্ণতা। বাইরে যখন সবাই উল্লাস করছে কিংবা কখনো না ভুলে যাওয়া মূহুর্ত প্রিয়জনের বা প্রিয়জনদের সাথে ভাগাভাগি করে নিচ্ছে। তখন আমি কি বিপুল শুন্যতাতেই না ডুবছি।

আবছা আলো ছায়ার মাঝে বার বার হাতড়িয়ে আমার সময় খুজছি। আমি জানি বাস্তব সময়ে এসবের কোনো কিছুরই জায়গা নেই। ওখানে ক্লান্তিহীন চলতে থাকতে হয়। থেমে যাওয়া মানে থেমে যাওয়া। আর কখনো চলতে না পারা। এটাও জানি এতো কিছু হলেও সবাই আমার মতোই দিনশেষে একলা হলে এক এক অনূভুতিতে ডোবে। শুধু অনূভুতিটা ভিন্ন। কেউ আনন্দ জন্ম দেয় কেউ আনন্দের বিপরীতে চলে। আর আমি বার বার জীবন দেখি। কারো জীবনের অসংখ্য ছোটো বড় গল্প শুনে যাই। কাছের কারো কান্নার অর্থ বুঝি, তাই তার হাসিটাও উপভোগ করি। নিজের গল্পটা শুধু কাউকে কোনোদিন শোনানো হয়না। শেষ কবে ভালোবাসাবাসি হয়েছিলো মনে নেই। নিজ নীড়ে ফেরার সময়টাই সব চাইতে আনন্দের এবং একই সাথে বিষাদময়। ভাঙা চালায় সুখ নেই, নেই শহুরে আকাশ ছোঁয়া দালানের ছাদে। এলোমেলো দিনগুলো ভেঙে একদিন নিজের মতো সাজাবোই। ততদিনে সবকিছুর মাঝে কতখানি ডুবে যাবো কে জানে। তারপরও রাত হলে দেখবো, নাইট ইজ স্টিল ইয়াং।

[চলবে]

০৫/০৩/২০২০, ১১.৩১ AM

আমিই আমার সিন্ডিকেট (প্রথম পর্ব)

আমিই আমার সিন্ডিকেট (দ্বিতীয় পর্ব)

আমিই আমার সিন্ডিকেট (তৃতীয় পর্ব)

আমিই আমার সিন্ডিকেট (চতূর্থ পর্ব)

আমিই আমার সিন্ডিকেট (ষষ্ঠ পর্ব)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *