উইন্ডোজ ভার্সেস লিনাক্স ও হ্যাকারগন

  •  
  •  
  •  
  •  

বিশ্বজুড়ে বিশাল আকারে সাইবার অ্যাটাক হলো। তবে যারা লিনাক্স অপারেটিং সিস্টেমে আছেন, তাঁরা নাকে তেল দিয়ে ঘুমাতে পারেন। তবে যারা উইন্ডোজ সিস্টেম ব্যবহার করেন ঘুম হারাম অবশ্য এদেরই। আরও ঘুম হারাম যাঁরা পাইরেটেড অপারেটিং সিস্টেম ব্যবহার করেন। সস্তা আর দুই নম্বরির খেসারত তো দিতেই হবে, নাকি? উইন্ডোজ অপারেটিং সিস্টেম যে কারনে বিখ্যাত হয়েছে, সেই একই ফাইলের কারনেই ক্ষতিগ্রস্থ হয়। ফাইলটি হলো- Autorun.exe। যাই হোক এ নিয়ে অন্য একদিন গল্প হবে। উইন্ডোজ অপারেটিং সিস্টেম বেইজড সার্ভার ও ব্যক্তিগত পিসিতে রানসমওয়্যার নামক ভাইরাস অ্যাটাক করেছে। মূলত সাইবার দুর্বৃত্তরা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নিরাপত্তা দুর্বলতার সুযোগ নিয়ে এই ভাইরাসটি দিয়ে আকাম কুকাম করছে।

যারা অ্যান্টিভাইরাস ব্যবহার করছেন বলে প্রশান্তির নি:শ্বাস ছাড়ছেন তাদেরকে বলি – যেহেতু সিস্টেম ফাইল দিয়ে আক্রমণ চালানো হচ্ছে বা হয়েছে সেখানে অ্যান্টিভাইরাস কোন প্রকার প্রতিরোধই করতে পারবে না। সো আপনার আশায় গুড়েবালি। যদি পাইরেটেড ওএস ব্যবহার করে থাকেন, তবে ইয়া নাফসি ইয়া নাফসি জপতে থাকুন, মশাই। মাগনা জিনিসের কাফফারা তো দিতেই হবে। যেহেতু সারা বিশ্বেই আক্রমণ হয়েছে, সেহেতু বাংলাদেশ বাদ পড়বে তা কিন্তু নয়। বাংলাদেশ তো পৃথিবীর মধ্যেই পড়ে। মঙ্গলগ্রহে পড়লে হয়তো রেহাই পাওয়া যেত। রানসমওয়্যার দিয়ে আক্রমণকারী সাইবার দুর্বৃত্তরা তেমন ক্ষতি করছে না। করছে ডিজিটাল চাঁদাবাজি। কেমন? তারা পিসিকে নিয়ন্ত্রণ নিয়ে অর্থ দাবি করছে! এত টাকা দাও, তোমাকে তোমার ফাইলগুলো ফেরৎ দেবো! হাস্যকর! আমার বাড়ি, আমিই ভাড়াটিয়া!

সতর্কতা ও করণীয়
যাঁরা উইন্ডোজ এক্সপি ব্যবহার করছেন, তাঁরা বেশি ঝুঁকিতে। উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের নিরাপত্তা প্যাঁচ হালনাগাদ করে নিতে হবে। তবে উইন্ডোজ ১০ অপারেটিং সিষ্টেম আগের গুলার চেয়ে ভালো। অপরিচিত কোনো লিংক থেকে আসা মেইলের অ্যাটাচমেন্টে ক্লিক করা যাবে না। অনিরাপদ ( ইউ নো – হোয়াট আই মিন ) ওয়েবসাইটে যাওয়া, ছবি, সফটওয়্যার ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। এর অর্থ হলো কম্পিউটার সম্পর্কে শিক্ষিত হতে হবে। অশিক্ষিত হয়ে আর কতদিন! যদি কোনো পিসিতে রানসমওয়ার আক্রমণ হয়, তবে অর্থ দেওয়া যাবে না। গুরুত্বপূর্ণ ডেটা না হলে পিসি ফরম্যাট দিয়ে ফেলুন। কী আছে জীবনে। ভুল করলে তো খেসারত দিতেই হবে। আর উইন্ডোজ ছেড়ে লিনাক্সের জগতে চলে আসুন। কিছুটা নিশ্চিন্ত থাকতে পারবেন, কথা দিলাম। কম্পিউটার জগতে আপনার পথচলা নিরাপদ ও আনন্দঘন হোক। শুভকামনা।

২৫/০৭/২০২০, ০৯.৪০ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *