কাফফারা

  • 1
  •  
  •  
  •  
    1
    Share

রুহের হায়”বলে একটা কথা আছে। “Revenge of Nature” অর্থাৎ “প্রকৃতির প্রতিশোধ” বলতে একটা ব্যাপার আছে। কোরআন এর ভাষায় যেটাকে বলে “কাফফারা”। এ সম্পর্কে বেশ কয়েকবার বলা আছে কোরআনে। এবং এটা আমাদের বিশ্বাস করতেই হবে। প্রত্যেকটা মানুষ তার খারাপ কাজের শাস্তি পায়। কেউ আগে পায়, কেউবা কয়েকদিন পরে! কিন্তু শাস্তি সে পাবেই। হয়তো ঐ বিষয় গুলোর উপর সমপ্পক স্থাপন করতে পারিনা আমরা। Exactly কোন কাজের শাস্তি পাচ্ছি আমরা তা জানি না। কাউকে কষ্ট দিয়ে, কাউকে কাঁদিয়ে, কাউকে অপমান করে, কাউকে ঠকিয়ে বেমালুম ভুলে যাই আমরা। কিন্তু প্রকৃতি ভুলে না।

বিশ্বাস করুন প্রকৃতি কিছুই ভুলে না, প্রকৃতি ক্ষমা করে না। এমনকি এই মুহূর্তে আপনি যার সাথে অন্যায় করে গর্বে বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছেন, সে হয়ত প্রতিবাদ করবেনা। কিন্তু তার ওই কষ্ট থেকে আসা অভিশাপ আপনাকে ছাড়বেনা। আল্লাহ কাউকে ঠকায় না, সৃষ্টিকর্তা কারোর একার না। আজকে আপনি মাটির উপর দাপট করে অন্যকে হেনস্থা করে বেড়াচ্ছেন, কাল কিন্তূ এই মাটি আপনার উপর চড়ে বসবে আর আল্লাহর উত্তম বিনিময়ের মাধমে নিজের হেনস্থা দেখবেন।

আপনি কাউকে বুঝাতে চাইলে শুধু বুঝিয়ে চলে যান, তার অন্তরে দাগ কাটার অধিকার আপনার কিন্তূ নাই। সময় থাকতে যে কোনো সম্পর্কের উত্তম ব্যবহার করুন। কেউ কোষে চড় দিলে আরেকটা গাল পেতে দিন। আপনার অন্তর আত্মা কিন্তু জানে আপনি কেমন তাই নিজেকে পরিশুদ্ধ করুন। অন্যের জন্য কখনো গর্ত করবেন না। ভাগ্যের লিখন উল্টে গেলে আপনার অবুঝনামা জীবন চালিকা কিন্তু পাল্টে যাবে। তাই সাবধান হোন, সময়কে প্রাধান্য দিন।

০৯/০৬/২০২০, ০২.২৮ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *