জনতার মাঝে নির্জনতা

  •  
  •  
  •  
  •  

শোনেন, আমি আপনার সব কথা মুখে বিশ্বাস করলেও অন্তরে করিনা। আমাকে যদি বোকা ভাবেন তাহলে বিরাট ভুল। আর সেই ভুলটা আপনার নিজের, আমার না। আমি বেখেয়ালি। আবার সামান্য আবেগী মানুষ ও বটে। মাঝে মধ্যে জোকারি করি। কাউকে হাসতে দেখলে বা হাসাতে পারলে আত্নতৃপ্ত হই। তাই বলে আমি বোকা না। প্রচন্ডরকম কল্পনা বিলাসী মানুষ আমি। এই জগতটাতেই আমি থাকতে চাই। আমি এটাও জানি, কর্ম জীবনে আমি মারাত্নক রকমের অসফল এমজন মানুষ।আমার অতীত, বর্তমান, ভবিষ্যত সবই অন্ধকার। এই অন্ধকারকেই আমার শান্তির জগৎ বানিয়ে নিয়েছি। তবে উজ্জ্বল ভবিষ্যতের জন্য পরিশ্রমটা আমাকে দিয়ে হবে। সেই সাথে বেঁচে থাকার জন্য একটু ভাল-মন্দ খাবার যোগাতে পারলেই আমি খুশি।

তবে এই খাবারটা যোগাড় করা না লাগলে আমি হয়তো কিছুই করতাম না। একটা গামছা সাথে নিয়ে হাঁটতে হাঁটতে জাপান চলে যেতাম স্নো ফল দেখতে। গাঢ় নীল সমুদ্রের পানি দেখলেই গামছা পইরা গোছল করতাম। তিমি মাছের বাচ্চা খুঁজতাম, পোষ মানানোর চেষ্টা করতাম। আমার ধারনা একমাত্র মানুষ ছাড়া সব প্রানী পোষ মানে। আমার চিন্তা ভাবনা এমনই পাগল-ছাগলের মত অদ্ভুদ! আবারো বলি, তাই বলে আমি বোকা না। নিজের মেধা দেখে মাঝে মধ্যে নিজেই সেই লেভেলের অবাক হই।

সমস্যা হল আমার ব্যার্থতায় আপনার চুলকায় কেন? আপনার সফলতায় তো আমার কুর কুরানি হয় না। বরং পরিচিত কাউরে ভাল কিছু করতে দেখলে ভাল লাগে। নিজের উপর আমার আর ক্ষোভ নাই। হা-হুতাশ ও করিনা কারোটা দেখে। আমার এইম ইন লাইফ হল, নিজের খাদ্য-বস্ত্র নিজেই যোগাড় করা। আমি জানি আমারটা আমি পারব। আর শোনেন, আপনারা যারা ভাবেন আমি ব্যাবহার করার মত জিনিস তারাও ভুল ভাবেন। আমি নিজে শুধু মাত্র নিজের দ্বারা ব্যবহৃত হই। এতে আমি মজা পাই, উপভোগ করি। কথাগুলো নিদিষ্ট কারো জন্য না। তবে কথাগুলো অনেকের জন্য। আমি আসলে খুব বিরক্ত আমাদের সমাজ ব্যাবস্থা আর সামাজিক মানুষগুলার উপর। এর বেশি না এর কম ও না।

১২/১০/২০২০, ০৭.৫৭ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *