জন্ম, মৃত্যু ও বিয়ে

  •  
  •  
  •  
  •  

জন্ম, মৃত্যু ও বিয়ে – এ তিন আল্লাহর হাত দিয়ে। খুব প্রচলিত ও পরিচিত বাংলা প্রবাদ এটি। এ প্রবাদের জন্ম কিভাবে হয়েছে, তা বের করার জন্য কিছুটা চেষ্টা করেছি, পাইনি। যারা এই প্রবাদে বিশ্বাস করে বা করেন তারা কিছুটা ফাঁকিবাজ। শুধুমাত্র বাস্তবতা থেকে পাশ কাটিয়ে যাওয়া কিংবা প্রবাদের ঘাড়ে পা রেখে পালিয়ে যাওয়ার মন্ত্র এটি। যে সকল আহাম্মক এই প্রবাদে বিশ্বাস করেন, তাদের প্রতি জিজ্ঞাসা,
– আপনাদের জীবনের বাকি ঘটনা কি আল্লাহ ভিন্ন অন্যের হাতে?

এখানে অনেকেই ডিপ্লোম্যাটিকভাবে যুক্তি উপস্থাপন করবেন। আহাম্মকের তো যুক্তির অভাব নেই। একেকজন যুক্তির ডিব্বা। ধরা যাক, কেউ একজন কাউকে খুন করে ফেললো। তাহলে সূত্র কী দাঁড়ায়? যে খুন করলো তার কোন দোষই নেই। সে মাসুম বাচ্চা। কারন মৃত্যু তো আল্লাহর হাত দিয়েই। এমনই বহু প্রবাদ কালপরিক্রমায় রেওয়াজ হয়ে আসছে আমাদের মাঝে। এগুলো শুধুমাত্র ধান্ধাবাজির মওকা মাত্র। বকধার্মিক কিছু কাঠমোল্লার মতন।

যৌতুক নেয়া হারাম, কিন্তু উপটৌকন নেয়াতে আরাম। এমন প্রবাদ দিয়ে অনেক কিছুকেই জাস্টিফাই করেন, নিজ স্বার্থ উদ্ধ্বারে। কোন প্রবাদ বিশ্বাস করার আগে, প্লিজ একবার হলেও আল্লাহ প্রদত্ত মাথাটা একটু খাটাও। বোঝার চেষ্টা করো। এটুকুও যদি করতে না পারো, তুমি মানুষ কিভাবে হলে?

০২/০৫/২০২০, ১১.৩০ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *