পোষাক কথন

  •  
  •  
  •  
  •  

জাতীয় স্বার্থে একটি ‘জনগুরুত্বসম্পন্ন’ প্রশ্ন উত্থাপন করছি। আমাদের জাতীয় পোষাক কি? বা ঠিক কি পোষাককে আমাদের সংস্কৃতি বলা চলে? আস্তে, এখনই লাফ-ঝাপ শুরু করবেন না, লুংগী পাঞ্জাবী বলতে চান? লুংগী শব্দটাই নাকি বার্মিজ, বার্মায় তো চল ছিলই, মধ্যপ্রাচ্যে এবং আমার ভুল না হলে, আফ্রিকার কিছু দেশে এর চল নাকি এখনো আছে। খাটি বাংলাদেশী জিনিস, রাইট? পাঞ্জাবী জিনিসটার জন্মকথা জানলে মনে ব্যাথা পেতে পারেন, এটার জন্ম হয়েছিল আসলে আচকান টাইপ ভারী পোষাকী ড্রেসের আন্ডার গার্মেন্টস হিসেবে, পরে আরামদায়ক হবার সুবাদে জাতে উঠেছে আরকি।

তবে শাড়ী জিনিসটা সন্দেহজনক, এটা খুব সম্ভবতঃ আসলেই আমাদের মেয়েদের আদি পোষাক, তবে তখন হয়তো এভাবে পরা হতনা বা এক পিসের না হয়ে দুই পার্টে হত। ধূতি জিনিসটা পিওর হিন্দুয়ানী মনে হয়না? বেশী দিন না, আমার দাদার জেনারেশনের লোকেরাই অম্লান বদনে হিন্দু-মুসলমান নির্বিশেষে ধূতি পড়তেন, যারা ছবি না দেখলে বিশ্বাস করতে পারেন না, তারা দক্ষিনারঞ্জন মিত্র মজুমদারের সাথে পল্লীকবি জসিমুদ্দিনের কম বয়সের ছবিটি নিজ দায়িত্বে গুগল করে দেখে নিবেন।

কোন এক অজ্ঞাত কারনে সেই সময় উপরে কোট আর নিচে ধূতি, সেইরাম স্টাইলিশ এবং গ্রহনযোগ্য একটি পোষাক হিসেবে ভদ্রসমাজে বিবেচিত হত! বাস্তবতা হচ্ছে আমাদের দেশে কখনই জাপানিদের কিমোনো টাইপ কোন কমন ড্রেস ছিলনা যাকে জাতীয় সংস্কৃতি বলা চলে, একেক সামাজিক ক্লাসের লোক একেক ধরনের ড্রেস পরতেন, এবং এখনো তাই চলছে। জগাখিচুড়ির মধ্যে কেন কোন সব্জী বেশী, এটা প্রশ্ন করা যেমন অর্থহীন, বাংগালীকে পোষাক নিয়ে প্রশ্ন করা তেমনই অর্থহীন।

১৫/১০/২০২০, ১১.১৪ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *