বঙ্গ বীরের পুস্তক পঠন

  •  
  •  
  •  
  •  

বাঙ্গালী বই পড়া ছেড়ে দিয়েছে, না হলে তার জানা থাকতো এখন সমাজে যা হচ্ছে, তা অনেক আগেই হয়ে গিয়েছে, এখন ইতিহাসের পুনরাবৃত্তি হচ্ছে মাত্র। ডেসটিনি আর শেয়ার মার্কেট নিয়ে আমাদের দেশে এক সময় অনেক কিছু হয়েছে না? ব্রিটিশ আমলেও স্বদেশী কোম্পানী নিয়ে এমন অনেক কিছু হয়েছিল, সোজা কথায় বলতে গেলে সেই আমলের মোটিভেশনাল স্পীকারেরা সবাইকে ব্যাবসা করতে উৎসাহিত করতেন, ফলাফল বর্ননা নিষ্প্রয়োজন।

এখন চলছে মোটিভেশনাল স্পীকার আর একটি ঘর একটি (বা একাধিক) উদ্যোক্তার যুগ। মোটিভেশনাল স্পীকারেরা পারলে গরুকে দিয়ে গাছ বাওয়ান (তুমিও পারবে!) আর এই তথাকথিত ফেসবুক উদ্যোক্তারা পারলে সবই বেচে দেন। কোয়ালিটি থাকুক আর নাই থাকুক।

টেক ইট ইজি, আমি এখানে উদ্যোক্তাদের নিন্দা বা নিরুৎসাহিত করছি না। যারা আসলেই ব্যাবসা করতে এসেছেন তাদের প্রতি সাধুবাদ। কিন্তু যারা জোয়ারের কই মাছ, সবাই করে দেখে তিনিও শুরু করেছেন টাইপ। তাদের প্রতি আমার ছোট্ট একটি প্রশ্ন, ঠিক কি কারনে মার্কেট বাদ দিয়ে আমি আপনার এখান থেকে কিনবো সেটা ব্যাখ্যা করতে পারবেন? আর যেখান থেকে কিনে এনে মার্কেটে ছাড়ছেন। তারা যদি নিজেরাই অন লাইনে চলে আসে বা বন্ধ হয়ে যায়, তখন কি করবেন? সেটা ভেবে দেখেছেন?

০৫/০৯/২০২০, ১১.৫৫ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *