বাঙ্গালী জাতির জাত পাত

  •  
  •  
  •  
  •  

মনে করুন আপনি পোস্ট দিলেন ‘বাঙ্গালী জাতি হিসেবে নির্বোধ’, সেই পোস্টে ডেফিনিটলি দুই শ্রেনীর বলদ পাবেন, এক শ্রেনীর বলদ পাবেন যারা এসে বলবে,
– আপনি কি নিজেকে বাঙ্গালী মনে করেন না?
আপনি যে নিজেকেও প্রকারান্তরে নির্বোধ বলেছেন, সেটা বোঝার মত বুদ্ধি এসব অজ ছানাদের থাকেনা, আরেক শ্রেনীর লোক এসে প্রতিবাদ জানাবে, কিন্তু যখন বলা হবে জাতিগতভাবে (ব্যাক্তিগতভাবে না কিন্তু!) বাঙ্গালীদের বুদ্ধিমত্তার কোন একটি উদাহরন দিন, তখন শুরু করবে ঐতিহাসিক লেভেলে ত্যানা প্যাচানো আর ক্রমাগত ম্যা ম্যা ম্যা।

সমস্যাটা হচ্ছে আমাদের মাইন্ড সেটিং এ, আমাদের ছোটবেলা থেকে শেখানো হয় বাঙ্গালী সেইরাম বুদ্ধিমান এক জাতি, আমরা কিউট, আমরা খুব ভাল, ম্যা ম্যা ম্যা। ভাই থামেন, নিজেদের মহান কেবল আমরা না, সব জাতিই মনে করে, আমাদের যেসব গুনের কথা নিজেরা নিজেরা আলোচনা করে ফুলে ফেপে ঢোল হয়ে যাই, সেই একই গুন অন্য জাতিদের মধ্যে আরো বেশী পরিমানে আছে কি নেই, সেটা কিভাবে জানেন?

আপনি ব্যাক্তিগতভাবে বুদ্ধিতে আইনস্টাইন আর টাকাপয়সার দিক থেকে রকফেলার হতে পারেন, কিন্তু জাতিগতভাবে? জাতিগত পরিচয় কি আপনি আমি কখনো মুছতে পারবো? আসুন আমরা আমাদের এই তথাকথিত ‘কিউট জাতি’ সিনড্রোম থেকে বের হয়ে আসি, আয়নায় নিজেদের সত্যিকার চেহারা দেখি এবং তারপর যেখানে যা সংশোধন করতে হবে, তা করি।

০৩/০৬/২০২০, ১০.০০ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *