বিয়ের একাল সেকাল (তৃতীয় পর্ব)

  •  
  •  
  •  
  •  

“গেট ধরা” আগে ছিলো বিয়েতে মজার পার্ট। আর এখন সেটা সাক্ষাত আতঙ্ক। ২০-৫০ হাজার বা অর্ধ লাখ টাকা ডিমান্ড করা এবং আদায় করাতা এখন খুব কমন ব্যাপার অভিজাত্যের প্রতিক হয়ে দাঁড়িয়েছে। হবু শালা-শালিদের বিয়ে মৌসুমে বিরাট একটা ইনকাম কিন্তু এই তথাকথিত “গেট ধরা” এবং “জুতা চুরি” করা থেকেই আসে। অফটপিকে একটা কথা বলি, কেউ একজন অর্থ মন্ত্রী মাল’কে বলেন এই খাতেও ট্যাক্স বসাতে। সরকারী কোষাগারে ভালো জমা পড়বে। কাবিনের সময় চলে আরেক কামড়া-কামড়ি। কাবিনের টাকা দেয়ার ক্ষমতা পোলার আসলেই আছে কি নাই তাঁর দিকে কারো খবর নাই, ১৫-২০ লাখ প্লাস কাবিন না হলে এই সমাজে যেন মেয়ের বাপের ইজ্জত থাকে না! এরপরেও দেখবেন কাউকে খুশি করা যায় না। মানুষ বিয়েতে আসবে, কব্জি ডুবিয়ে কাচ্চি খাবে গলা সমান এরপর টুথপিক দিয়ে দাঁত খোঁচাতে খোঁচাতে “মাংসো মঞ্জে নাই”, “পোলা মোডা”, “মাইয়া কালা”, “মেয়ের শাশুড়ির ননদের ভাসুরের তালতো ভাইয়ের খালতো বইনের চোখ ট্যারা” এইসব কথা বলতে বলতে আপনার খেয়ে আপনাকেই খোঁচায় যাবে।

আরে মশাই, আপনি উঠছেন যে? কিচ্ছা এখনো শেষ হয় নাই। হানিমুন বাকি আছে। বাপের জনমে এসি ট্যাক্সি ক্যাবে চড়ার এক্সপেরিয়েন্স না থাকলেও বিমানে করে ঢাকা টু কক্সবাজার যেতে হবে এন্ড বিমানে উঠার মূহুর্তে একটা আর বিমান থেকে নেমে আরেকটা সেলফির সাথে চেকইন দিতে হবে ফেইসবুকে। আপনি যেই লেভেলেরই পাবলিক হন না ক্যান হানিমুনে অবশ্যই ফাইভ স্টার হোটেলে থাকতে হবে। বাত্তি নেভানোর মোমেন্ট ছাড়া বাকি সব মোমেন্টের ছবি ফেইসবুকে দিতেই হবে। আর ইনফিনিটি পুলে জামাই বউ গলা সমান পানিতে নেমে একটা সেলফি না দিলে এ যুগে হানিমুন সম্পন্ন হয় না। এতো কিছু করার পরে যদি সুখি হয় তাইলে তো আলহামদুলিল্লাহ্‌, কিন্তু স্যাড নিউজ ইজ “ডিভোর্স” ব্যাপারটা এখন ক্যান্সারের মতই এভেলেভেল হয়ে গেছে এই ঘুনে ধরা সমাজে। আর সংসার টিকে গেলে কিন্তু সাংসারিক ঝগড়া ফ্যাসাদ পার করে শুধু সামাজিক সম্মান রক্ষার্থে ফেইক হাসি দিয়া নিয়ম রক্ষার সংসার করে যাচ্ছে এমন কাপলের সংখ্যা কোন অংশে কম না।

আর হবেই বা না ক্যান? এতোক্ষন যে আয়োজনের বাস্তব কিচ্ছা (!!!) আপনাদের বললাম, এটা কিন্তু কোন কোটিপতি ঘরের বিয়ে না। আমার আপনার মত মিডলক্লাস ফ্যামেলির। একটা মিডলক্লাস ফ্যামেলির ছেলে পড়াশুনা শেষে কয় টাকাইবা কামাই করতে পারে। কিংবা ছেলে মেয়ের বাবা-মার কয় টাকাইবা সেভিংস থাকে যে একটা ছেলের বিয়ে দিতে এমন হাতি ঘোড়ার আয়োজন করার ক্যাপাসিটি থাকবে? “লোকে কি বলবে”, করিম সাহেব তার অত নাম্বার ছেলের বিয়েতে এমন ধুন্দুমার কান্ড করেছেন অথবা মানুষকে একটু দেখানোর জন্য বিবাহিত জীবনের শুরুটাই করা লাগে ফিল্মি ষ্টাইলে। হোক সেটা লোনের বোঝা মাথায় নিয়ে। কেউ তা উত্রে যেতে পারে আর বেশিরভাগই টানাটানির মধ্যে পড়ে। আর এই টানা টানির মাঝে কোন একজন ধর্য্যহারা হলেই সংসারে টানাপোড়ন শুরু হয়। ক্ষেত্র বিশেষে সংসারও শেষ হয়ে যায়। শুধু “লোকে কি বলবে”, করিম সাহেব করেছেন এই ধরনের চিন্তা চেতনার ব্যাপারটাই যেন আজকের সমাজকে খেয়ে ফেলেছে। সংসার শুরুর আগে, সংসারের সময় বা সংসার ভাঙ্গার পরেও “লোকে কি বলবে” নামক ইন্ডিয়ান মেগা সিরিয়াল যেনো চলতেই থাকে।

১৬/০৬/২০১৯, ১১.০৬ PM

বিয়ের একাল সেকাল (প্রথম পর্ব)

বিয়ের একাল সেকাল (দ্বিতীয় পর্ব)

বিয়ের একাল সেকাল (চতুর্থ পর্ব)

বিয়ের একাল সেকাল (শেষ পর্ব)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *