যত দূরে থাকো

  •  
  •  
  •  
  •  

তুমি মেসেজ দিতে দেরি করলে অথবা তুমি মেসেজ সিন করতে দেরি করলে কিংবা ফোনে ওয়েটিং পেলে যে মানুষটা হুট করে রেগে যায়, সেই মানুষটা তোমাকে ভালোবাসে। যে মানুষটা সারাক্ষণ তোমার সাথে কথা বলার জন্য ছটফট করতে থাকে, রাত জেগে থাকে। তোমাকে নিয়ে ভাবতে থাকে, স্বপ্ন দেখে। একটু আড়াল হলেই ফোন দেয় কিংবা অস্থির হয়ে যায়, সেই মানুষটাকে যদি ভুল ভাবো তাহলে তুমি তার যোগ্য হতে পারোনি। যে যাকে যখন চায়, যে মূহূর্তে চায়, যে সময়ে চায় ঠিক সেই সময়ই মানুষটাকে না পেলে রাগ হয়, অভিমান হয়। আর তখন তুমি যদি তার অভিমান কিংবা রাগটাকে গ্রহণ করতে না পারো উল্টা তার সাথে রাগারাগি করো তাহলে তুমি তাকে ভালোবাসতে পারোনি।

তোমার ফেইসবুক আইডিতে কে কি কমেন্ট করলো, কে রিয়েক্ট দিলো, তুমি কি রিপ্লে দিলে, তুমি কোথায় কি রিয়েক্ট দিলে, কি কমেন্ট করলে এসব কিন্তু মানুষ এমনি এমনি নজর রাখে না। কারো মনে একটু জায়গা করে নিতে পারলে কেউই এসব খেয়াল করে না। নিজের মানুষটাকে কেউই এক মূহূর্তের জন্য হলেও আড়ালে দেখতে চায় না। সব সময়ই চায় প্রতিটা মূহূর্তই মানুষটা একান্তই নিজের হয়ে থাকুক। তার জন্য অপেক্ষা করুক, তাকে নিয়ে একটু ভাবুক। মানুষটা যেনো একান্তই নিজের হয়, যার সাথে থাকবে না অন্য কারোর যোগাযোগ । এতো মানুষ থাকার পরও কেউ একজন তোমার উপর রাগ অভিমান করে আর এটা যদি তুমি বুঝতে না পারো কিংবা বুঝেও যদি না বুঝার ভান করে থাকো তাহলে দেখবে কোনো একদিন মানুষটা তোমার উপর রাগ অভিমান করছে না। মানুষটা বদলে গেছে।

মানুষ তখনই বদলে যায় যখন সে তার রাগ অভিমানের মূল্য পায় না। প্রতিবার নিজেই নিজের রাগ অভিমান ভাঙাতে হয়, তখন সে ধীরে ধীরে রাগ অভিমান করা ভুলে যায়। মানুষটা ভিতর থেকে তখন একটু একটু করে মরে যায় । এতো মানুষের ভিড়ে কেউ তোমার উপর অধিকার খাটাচ্ছে। তোমাকে চোখে চোখে রাখছে, তোমার ভুলত্রুটি বলে দিচ্ছে। আর এসব যদি তোমার বিরক্ত লাগে তাহলে তুমি তার ভালোবাসা পাওয়ার যোগ্যতা অর্জন করতে পারোনি। তাই নিজের কাছের মানুষটাকে মূল্য দাও। নয়তো দেখবে কোনো একদিন এই বিরক্তিগুলো খুব মিস করবে। যখন কেউ রাগ অভিমান করবে না কিংবা অধিকার দেখাবে না সেদিন বুঝবে তুমি কি পেয়ে কি হারালে। সেদিন সব ঠিক থাকবে শুধু সেই মানুষটা আর তোমার থাকবে না।

২৬/০৫/২০২০, ০৭.৩২ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *