সুঁয়োপোকা দুঁয়োপোকা জীবনপোঁকা

  •  
  •  
  •  
  •  

জামাই প্রথমবার I love You বলেছে। আকাশ-বাতাশ কাপানো দূর্দান্ত অনুভূতি। এরপরে জামাই আপনাকে ৫ ওয়াক্ত নামজের পরে একবার I love You বলে। তাও ভাল। কিন্তু জামাই প্রতি এক ঘন্টা পরপর I love You বলা শুরু করে দেবার পরে ব্যাপারটা কি অত ভাল লাগে? একটা সময় তো বিরক্তি লাগবে। বলবেন,
– “প্লিজ লাগে কেউ এই ব্যাটারে চুপ করা” ।
অথচ বিয়ের আগে কত ফ্যান্টাসি করতেন যে জামাই কেয়ারিং হলে কত্ত ভাল হবে। এখন যখন জামাই কেয়ারিং তখন আর অত ভাল লাগে না।

একাত্তর সালে মুক্তিযুদ্ধের সময়। মায়ের মুখে শুনেছি তখন নাকি ব্লাক আউট দিত। এর মানে হল সব লাইট বন্ধ করে ঘাপটি মেরে পড়ে থাকা। এই অন্ধকারে থাকতে থাকতে মনে হত যে আলো আর কোন দিন আসবে না। মুক্তিযুদ্ধের সেই কঠিন সময় ইমাজিন করতে না পারলে এভাবে ভাবুন তো আমরা যখন সুস্থ থাকি কখনও কি মনে হয় যে অসুস্থ্য হব? আবার কিছুদিন রোগে ভুগলে মনে হয় জীবনে সুস্থ্যই হব না। আপনি মারা যাবেন বিশ্বাস হয়?

আমি পৃথিবীর অন্যতম সেরা ইন্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে পড়েছি। চান্স পাবার আগে কত্ত রকম ফ্যান্টাসি করতাম যে চান্স পাবার পরে জীবনটা বদলে যাবে। কিন্তু কিছু দিন পরে দেখলাম জীবনে তেমন কোন পরিবর্তন নেই। আগেও ৩ বেলা খেতাম, এখনও খাই। আগে রাতে শান্তিতে ঘুমাতাম এখন পরীক্ষা, এক্সপেরিমেন্ট আর এসাইনমেন্টের প্যারাতে ঘুম হারাম। আপনারা যারা ভাবছেন পি এইচ ডি করবেন, এফ সি পি এস দিবেন। তাহলে লাইফ অন্য রকম হবে। হবে না। আপনার বেতন বাড়বে, সম্মান বাড়বে কিন্তু সেটাতে আপনি অভ্যস্ত হয়ে যাবেন। নতুন করে আপনাকে Happy করবে না। অথচ এগুলো পাবার জন্য আমরা কত খুশিকে বিসর্জন দেই, স্ট্রেস নেই।

আপনি কারো প্রেমে পড়লে যেমন তার প্রতি অভ্যস্ত হয়ে যান তেমনি ব্রেকাপের পরে তার না থাকাতেও অভ্যস্ত হয়ে পড়বেন। কিছুটা থাকবে ব্রেকাপের কষ্ট আর কিছুটা থাকবে, না পাবার ফ্যান্টাসী। জীবন চলবে জীবনের গতিতে। আমরা বুঝতে পারি না। মন বুঝতে দেয় না। Focalism এর জন্য কষ্টগুলোকে বড় করে দেখি। মানুষ কষ্ট নেবার ক্ষমতা নিয়েই পৃথিবীতে এসেছে। কিন্তু এই Immune Neglect করি আমরা। মোদ্দা কথা হল, মন অভ্যস্ত হয়ে যায়। সে অতীত ভূলে বর্তমানকেই নরমাল হিসেবে ধরে বসে থাকে। আর ভবিষ্যতের জিনিশগুলো নিয়ে Overestimate/Fantasise করে। আমাদের একটা Illusion এ রাখে যে অমুক জিনিশটা পেলেই লাইফ আনন্দে পরিপূর্ণ হয়ে যাবে। মিথ্যা কথা। এক্কেরে ডাহা মিথ্যা কথা।

১৪/০৮/২০২০, ১০.৫৮ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *