To Whom It May Concern (প্রথম পর্ব)

  •  
  •  
  •  
  •  

বাসা থেকে মেয়ে দেখছে। বিয়ের জন্য চাপ দিচ্ছে। আমার বাবা মায়ের ধারণা আমি দিন দিন উন্মাদ হয়ে যাচ্ছি। বিয়ে শাদি করিয়ে দিলে সুস্থ হয়ে যাবো। আসলে ব্যাপারটা ঠিক না, আমি এখনো সুস্থ সবল আছি। তবে বিয়েতে আমার অমত নেই শুধু একটা কন্ডিশন আছে। কন্ডিশনের কথা পরে বলছি, তার আগে বলে নেই কেন তারা মনে করছে আমি উন্মাদ হয়ে যাচ্ছি। ঘটনার শুরু বছর তিনেক আগে, যেদিন ফেসবুকে একটা নিউজ আমার চোখে পড়লো। “কম সিজিপিএ পাওয়া ছাত্ররাই জীবনে সফল হয়”।

শিরোনামের সেই নিউজ দেখার পরে তিন বছর ভালো সিজিপিএ পাওয়া আমি পড়াশোনা প্রায় বন্ধ করে দিলাম। শেষ বর্ষে এসে টেনেটুনে সেমিস্টার পার করলাম। ফাইনালি আমার সিজিপিএ এভারেজের নিচে চলে গেলো। দুই বছর ধরে চাকরি খুঁজছি, সিজিপিএ কম থাকায় কোন চাকরি পাচ্ছি না। তবে আমার দৃঢ় বিশ্বাস সফল আমি হবোই।

বছর দুয়েক আগে ফেসবুকে আরেকটা নিউজ দেখলাম। সেখানে লেখা, যারা অতিরিক্ত গালিগালাজ করে, তারা মেধাবী হয়। ছোট বেলা থেকে আমার রেজাল্ট ভালো, সবাই মেধাবী বলে। তবে ঐ নিউজ দেখার পরে নিজের মেধার উপর আর ভরসা রইলো না। আসল মেধা অর্জন করতে আমি গালিগালাজ শুরু করলাম। প্রতিবেশী বাড়িওয়ালা হারুন ভাইকে,
– “আসসালামুয়ালাইকুম হারামির বাচ্চা, কেমন আছেন? ভাবী হারামজাদি ভালো আছে?”
বলার পরে প্রথম বিচার বসেছিল আমাকে নিয়ে। এরপরে তো কতই বিচার বসলো, আমার ওসবে কিছু আসে যায় না। আমি জানি ওরা সবাই আমার মেধা দেখে হিংসা করে।

[চলবে]

১২/০৩/২০২০, ১২.৫০ PM

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *